ওষুধ উৎপাদনে কাঁচামালের উৎস সমৃদ্ধ করতে হবে

 বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিদেশি ওষুধের ওপর নির্ভরতা কমাতে দেশজ কাঁচামালের উৎসকে আরও সমৃদ্ধ করতে হবে। বাইরে বাংলাদেশের ওষুধের চাহিদা বেড়েছে। বিষয়টি মাথায় রেখে অধিকতর কার্যকর ওষুধ তৈরিতে উৎস জোরদারের পাশাপাশি গবেষণার মাত্রাও বাড়াতে হবে।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিন দিনব্যাপী ১৮তম আন্তর্জাতিক এথনোফার্মাকোলজি কংগ্রেসের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইন্টারন্যাশনাল সোসাইটি ফর এথনোফার্মাকোলজি এবং সোসাইটি ফর এথনোফার্মাকোলজি ইন্ডিয়ার সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদ ও বিভাগ সম্মেলনের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এবং ওষুধ প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক ড. একে লুৎফুল কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ইমিরেটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান, ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এসএম আবদুর রহমান, সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবদুর রশীদ, সম্পাদক অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার প্রমুখ।

ঢাকায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ট্র্যাডিশনাল মেডিসিন, ইউনানী, আয়ুর্বেদ, হারবাল ও হোমিওপ্যাথি বিষয়ক আন্তর্জাতিক এই সম্মেলন। সম্মেলন আগামীকাল পর্যন্ত চলবে। এতে বিশ্বের ৩২টি দেশের ৫০, ভারতের ১০০ এবং বাংলাদেশের ৬৫০ জনসহ মোট ৮০০ শিক্ষাবিদ, গবেষক, শিক্ষার্থী, নিয়ন্ত্রণকারী সংস্থা ও প্রস্তুতকারক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নিয়েছেন।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *