পেঁয়াজ কাটতে চোখে জল আসে কেন? কি করবেন

এই অভিজ্ঞতা কমবেশি সকলেরই হয়েছে— পেঁয়াজ কাটতে গিয়ে চোখ জ্বালা করে উঠেছে, কিংবা জল এসে গিয়েছে চোখে। কিন্তু কেন হয় এমনটা? আসুন, জেনে নিই বিজ্ঞান এই প্রশ্নের উত্তরে কী বলছে।

পেঁয়াজে থাকে অ্যামাইনো অ্যাসিড সালফক্সাইড নামের এনজাইম। তা থেকেই পেঁয়াজের কোষে তৈরি হয় সালফেনিক অ্যাসিড। সাধারণভাবে এই এনজাইম ও অ্যাসিড পেঁয়াজের ভিতর আলাদা আলাদা কোষে থাকে। কিন্তু পেঁয়াজ কাটবার সময় তাদের সংমিশ্রণ ঘটে। যার ফলে তৈরি হয় প্রোপানেথিওল এস-অক্সাইড নামের এক উদ্বায়ী সালফার যৌগ। এই যৌগ বাতাসে মিশে গিয়ে আমাদের চোখ পর্যন্ত পৌঁছয়, এবং চোখে স্বাভাবিকভাবেই যে জল থাকে সেই জলের সংস্পর্শে এসে তৈরি করে সালফিউরিক অ্যাসিড। এই সালফিউরিক অ্যাসিড উৎপন্ন হওয়ার ফলেই আমাদের চোখ জ্বালা করে ওঠে, আর তার পরিণামে আমাদের চোখের অশ্রুগ্রন্থিগুলি অশ্রু ক্ষরণ করা শুরু করে দেয়। এই কারণেই পেঁয়াজ কাটার সময় আমাদের চোখে জল এসে যায়।

কোষে থাকা অ্যামিনো এসিড ও সালফোক্সাইড এসিড বিক্রিয়া করে সালফেনিক এসিড তৈরি করে। আর পরবর্তীতে এই এসিড বাতাসের মাধ্যমে আমাদের চোখের ভেতর প্রবেশ করে জ্বালাপোড়ার সৃষ্টি করে থাকে। আর এই এসিড দূর করে দেওয়ার জন্য প্রাকৃতিকভাবে চোখের ভেতর থেকে পানি চলে আসে, যা আমরা কান্না বলে মনে করে থাকি। অদ্ভুত বিষয় হলো, রান্নার সময় পেঁয়াজের ভেতরে থাকা এনজাইমগুলো নষ্ট হয়ে যায় যার কারণে তখন পেঁয়াজের ধোঁয়ায় চোখে পানি আসে না। এই সমস্যার সহজ একটি সমাধান আছে। আসুন তাহলে জেনে নিই সহজ উপায়টি।

যেভাবে করবেন:

১। প্রথমে পেঁয়াজের onion গোড়ার অংশটি অর্থাৎ যেখানে মূল থাকে সেটি একটি ধারালো ছুরি দিয়ে গোল করে কেটে ফেলুন। এমনভাবে কাটবেন যেন ভিতরের আঁশটি বের হয়ে আসে।

২। এবার পেঁয়াজের আস্তরটি ফেলে দিন। পেঁয়াজের আস্তর এবং গোঁড়ার অংশে এনজাইম বেশি থাকে।

৩। তারপর পেঁয়াজটি দুই ভাগ করে নিন।

৪। এখন আপনার প্রয়োজনমত আকৃতি করে পেঁয়াজ onion কেটে নিন।

এই পদ্ধতিটিকে যদি ঝামেলার মনে হয় তবে আরও একটি সহজ উপায়ের কথা জেনে রাখুন। পেঁয়াজ কাটার আগে পেঁয়াজগুলো প্রায় আধা ঘন্টা ফ্রিজে রেখে দিন। তারপর ধুয়ে কাটুন। এতে পেঁয়াজের এনজাইমগুলো নষ্ট হয়ে যাবে। আর আপনারও চোখে পানি আসবে না।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *