যে কোনো মূল্যে যক্ষ্মা নির্মূল করতে চাই: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাস্থ্যখাতে সরকারের সফলতা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। সরকারের প্রচেষ্টায় পোলিও, ধনুষ্টংকার নির্মূলের পাশাপাশি মা ও শিশু মৃত্যু হ্রাসসহ সংক্রামক ব্যাধি মোকাবিলায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে।

এবার আমরা যে কোনো মূল্যে যক্ষ্মা নির্মূল করতে চাই। যক্ষ্মাকে শূন্যের কোটায় নামিয়ে আনতে সরকার বদ্ধপরিকর। শনিবার দুপুরে রাজধানীর হোটেল রেডিসনে বাংলাদেশের শহরগুলোতে যক্ষ্মার প্রাদুর্ভাব শূন্যের কোটায় নামিয়ে আনার লক্ষ্যে আয়োজিত কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। যক্ষ্মা নিরমূলের দেশের বস্তি অঞ্চলকে সবচেয়ে বড় বাধা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বস্তি অঞ্চলের জনগোষ্ঠীকে চিকিত্সার আওতায় আনা দুরূহ   ব্যাপার। ওষুধের নির্ধারিত কোর্স সম্পন্ন না করায় বস্তি অঞ্চলে যক্ষ্মামুক্ত করা চ্যালেঞ্জিং। এ কাজে গণমাধ্যমকর্মী ও সমাজের সচেতন নাগরিকদের সহায়তা চান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট স্বাস্থ্যখাতে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করে বলেন, গত দুই দশকে স্বাস্থ্যখাতে বাংলাদেশ ব্যাপক উন্নতি করেছে। গত কয়েক বছরে সংক্রামক রোগ প্রতিরোধে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা দেখিয়েছে। যক্ষ্মা শুধু বাংলাদেশেরই নয়, বিশ্বের বেশকিছু দেশের মারাত্মক সমস্যা।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *