সাধ্যের মধ্যেই পাওয়া যাবে ক্যান্সারের টিকা

ক্যান্সার নির্মূল করতে আবিষ্কার করা হয়েছে টিকা। যুগান্তকারী এ সাফল্য পেয়েছেন কিউবার বিজ্ঞানীরা । ক্যান্সার বা কর্কটরোগ অনিয়ন্ত্রিত কোষ বিভাজন সংক্রান্ত রোগসমূহের সমষ্টি। এখনও পর্যন্ত এই রোগে মৃত্যুর হার অনেক বেশি। কারণ প্রাথমিক অবস্থায় ক্যান্সার রোগ সহজে ধরা পড়ে না, ফলে শেষ পর্যায়ে গিয়ে ভালো কোন চিকিৎসা দেয়াও সম্ভব হয় না।

মরণব্যাধি ক্যান্সার সবার আতঙ্ক। বাস্তবিক অর্থে এখনও পর্যন্ত ক্যান্সারের চিকিৎসায় পুরোপুরি কার্যকর কোনও ওষুধ আবিষ্কৃত হয় নি। ক্যান্সার সারানোর জন্য বিভিন্ন ধরনের চিকিৎসা পদ্ধতি প্রয়োগ করা হয়। ক্যান্সার আক্রান্ত ব্যক্তির জন্য কেমোথেরাপি কিংবা রেডিয়েশন পদ্ধতি অনেক কষ্টকর। তবে আশার কথা হচ্ছে- কিউবার বিজ্ঞানীরা ক্যান্সার নির্মূলের টিকা  আবিষ্কার করতে পেরেছেন ।

জানা যায়, কিউবার কয়েকজন বিজ্ঞানী এই টিকা আবিষ্কার করেছেন। যা চার হাজার মানুষের ওপর প্রয়োগ করা হয়েছে। ফলে তারা ক্যান্সারকে জয় করে স্বাভাবিক জীবনে ফিরে এসেছেন। এমনই দাবি করেছেন বিজ্ঞানীরা।

২০০ প্রকারেরও বেশি ক্যান্সার রয়েছে। প্রত্যেক ক্যান্সারই আলাদা আলাদা এবং এদের চিকিৎসা পদ্ধতিও আলাদা।

বিজ্ঞানীরা জানান, মূলত ব্রেস্ট ক্যান্সার, ইউটেরাস ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার এ টিকার মাধ্যমে দ্রুত সেরে উঠবে। তবে ক্যান্সারের প্রথম ধাপে এ টিকা বিশেষ কার্যকর। কিন্তু এ টিকার দাম কত? বিজ্ঞানীরা জানান, এ টিকা মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই থাকবে। কিউবায় আবিষ্কৃত এ টিকা সে দেশের মানুষের মধ্যে বিনামূল্যে দেওয়া হয়। কিউবার মেডিকেল সার্ভিসেসে যোগাযোগ করেও সংগ্রহ করতে পারবেন। এছাড়া প্যারাগুয়ে, কলোম্বিয়ায়ও ক্যান্সারের টিকা পাওয়া যায়। এমনকি ন্যাশানাল সেন্টার ফর হেলথেও এ ভ্যাকসিন পাওয়া যায়। সেজন্য www.inor.sld.cu ওয়েবসাইটে যোগাযোগ করতে পারেন। বর্তমানে ক্যান্সার নিয়ে প্রচুর গবেষণা হচ্ছে এবং এ সম্পর্কে নতুন নতুন অনেক তথ্য পাওয়া যাচ্ছে ।

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *