আমাদের পরিচিতি

প্রতিষ্ঠানের নাম : মেডিকেল ইনফোবিডি
সাহনাওয়াজ ভবন, ৫ম তলা, রুম-৫০২
৯/সি মতিঝিল বা/এ, ঢাকা- ১০০০।

মেডিকেল ইনফোবিডি-একটি স্বাস্থ্য সচেতনতা বিষয়ক ওয়েব পোর্টাল।

উদ্দেশ্য ও লক্ষ : মেডিকেল ইনফোবিডি’র উদ্দেশ্য হলো জনসাধারনের মধ্যে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টি করা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে দেশের স্বাস্থ্য খাত একটি ওয়েব সাইটের মাধ্যমে উপস্থাপন করা। িি.ি সবফরপধষরহভড়নফ.পড়স -একটি হেলথ সেক্টরের উপর ওয়েব পোর্টাল। চিকিৎসা ও স্বাস্থ্য সেবাকে সবশ্রেণীর মানুষের হাতের নাগালে পৌঁছে দেয়ার উদ্দেশ্য সামনে রেখেই আমাদের এই উদ্যোগ। সড়ৎব রহভড়ৎসধঃরড়হ- নবঃঃবৎ যবধষঃয এই শ্লোগন সামনে রেখে মেডিকেল ইনফোবিডি হাঁটি হাঁটি পা পা করে ্সামনের দিকে এগিয়ে চলছে।

আধুনিক ও তথ্য প্রযুক্তির এ যুগে সর্বস্তরের মানুষের নিকট রোগের খুটিনাটি বিষয়, কারণ ও তার প্রতিকারের উপায় পৌঁছে দিতে আমরা বদ্ধ পরিকর। তথ্য-প্রযুক্তির কল্যাণে যেমন বিশ্বপরিমন্ডলকে কম্পিউটার মাউসের টুকটাক শব্দের মধ্যে নিয়ন্ত্রন করছে তেমনি দিন বদলের পাশাপাশি নিত্য নতুন রোগের প্রাদুর্ভাব বিস্তার করছে খুব দ্রƒততার সাথে। নিমেশেই যেন এক মহাদেশ থেকে অন্য মহাদেশে ছড়িয়ে পড়ছে এসব রোগ। আর এসব রোগের প্রতিকারে চিকিৎসা বিজ্ঞানীরা রীতিমতো হিমসিম খাচ্ছে। চিকিৎসা, স্বাস্থ্যসেবার সব ধরণের তথ্য পৌঁছে দিতে আমাদের এই প্রয়াস।

সমাজের একটি প্রচলিত কথা হলো- গরীবের চিকিৎসা নেই। কিভাবে এটি সম্ভব এ খাতের সবকিছুইতো তাদের নাগালের বাহিরে। ডাক্তারের সঠিক তথ্য, ভিজিট ফি, ডায়াগনস্টিক-এর সঠিক পরীক্ষা ও তার ফি, ডাক্তার কখন কোথায় বসেন তার সঠিক তথ্য ইত্যাদি নানাবিধ সমস্যা। বর্তমানে দেশের স্বাস্থ্য খাত যেন ধনী ও প্রভাবশালীদের জন্য নির্দিষ্ট। গ্রাম, গঞ্জ নগরের স্বাস্থ্য সেবার অবস্থা যেনো হাসপাতাল আছে তো ডাক্তার নেই, ডাক্তার আছেতো মেডিকেল ইক্যুইপমেন্ট নেই, থাকলেও পুরনো, নষ্ট অথবা আধুনিক নয়- নানা সমস্যায় জর্জরিত আমাদের স্থানীয় সরকারি স্বাস্থ্যসেবা খাতটি। যাদের অর্থ আছে তারা ভালো চিকিৎসার আশায়, নিশ্চিত হওয়ার জন্য প্রতিনিয়ত দেশের নামী দামি হাসপাতাল যাদের আরো সুযোগ আছে তারা বাইরে চিকিৎসা খোজেন কিন্তু যাদের সামর্থ্য নেই তাদের অবস্থা একবার ভেবে দেখুন। গ্রামে-গঞ্জে তো নেইই থানা পর্যায়েও সরকারি যে সাস্থ্য কমপ্লেক্স রয়েছে তার কি র্দুদশা। এক হাজার জনের পেছনে ১জন ডাক্তারও নেই, এ্যাম্বুলেন্স, রক্ত, অক্সিজেন এগুলো ভাবতেও পারেনা। সরকার যে ফ্রি ওষুধ প্রদান করছে সেগুলো কারা পায়, কোথায় যাচ্ছে তার খোজ কে জানে!

গ্রাম, গঞ্জ, নগর বন্দর থেকে যে রোগীগুলো জরূরি ভিত্তিতে রাজধানীতে আসছে তাদের অবস্থা যেন অথৈই পানি। কোন হাসপাতালে যাবে, ডাক্তার কখন আসেন, কতসময় রোগী দেখেন, হাসপাতালের সুযোগ সুবিধা কতটুকু, বেড আছে কি না, না থাকলে হাসপাতালের বারেন্দা বা কড়িডোরে এর সাথে নতুন করে যুক্ত হয়েছে ডাক্তারের ডিগ্রি নিয়ে। আবার ডাক্তার আসতে আসতে রোগীর মৃত্যু। মৃত্যু না হলেও কমিশনের আশায় ডাক্তার বিশাল একটি চেক-আপের ফর্দ দিয়ে বলবেন, ধানমণ্ডি, গুলশান কিংবা বনানী ওমুক ডায়াগনষ্টিক সেন্টারে টেস্ট করে সন্ধ্যায় মিরপুরে ওমুক ডায়াগনস্টিক সেন্টারে আসেন আমি ওখানে থাকবো। সেখানে দেখা যায় রোগীর বিশাল এক লাইন। এ ধরণের কত বিড়ম্বনা তা ভূক্ত ভূগিরাই জানেন।

এই সাইটে যেসব তথ্য আছে
ডাক্তার, সরকারি- বেসরকারি হাসপাতাল, কমিউনিটি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, মেডিসিন, এনিমেল হেলথ, হেলথ এন্ড বিউটি, হোমিও, আয়ুর্বেদিক, ইউনানী, হারবাল চিকিৎস, বিভিন্ন চিকিৎসা ও স্বাস্থ্য সংক্রান্ত বিশেষজ্ঞ ডাক্তারের উপদেশ ও পরামর্শ, বিভিন্ন রোগের কারণ, প্রতিকারের উপায়, বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ, হেলথ সেক্টরের কর্পোরেট সংবাদ, স্বাস্থ্য সংখ্যান্ত- দেশী এবং বিদেশী সংবাদ, এতদসংক্রান্ত সরকারের বিভিন্ন রূলস এবং পলেসি, স্টুডেন্টদের রিসোর্স, এডুকেশন, মেডিকেল ইক্যুইপমেন্ট, ডাক্তার-মেডিকেল ফাইন্যান্স, সারা দেশের বিভিন্ন মেডিকেল কলেজ, ফার্মাসিউটিক্যাল কোম্পানি, হাসপাতাল, ক্লিনিকের ফোন নম্বর এবং এ সেক্টরের চাকরি সংবাদ। এছাড়াও আছে বিভিন্ন দেশের ডাক্তার হাসপাতালের তথ্য। এখানে সরাসরি মেডিকেলের বিভিন্ন ক্যাটাগরির ৩ জন বিশেষজ্ঞ ডাক্তার যারা সবসময় সবাইকে চিকিৎসা পরামর্শ প্রদান করছেন।

স্বাস্থ্যসেবাকে সহজ করতে আমাদের আরেকটি অনুষদ হলো রক্ত, চোখ ও কিডনি দান। এখানে রক্ত, চোখ ও কিডনি দান করতে হলে প্রথমে আমাদের সদস্য হতে হবে। যাদের ছবি ও বায়োডাটা এই ওয়েব সাইটে প্রকাশ করা হবে। সদস্য হতে হলে কিছু শর্ত আছে; যেমন- সুস্থ্য মস্তিস্কের অধিকারী হতে হবে, বয়স ১৫ থেকে ৫৫ মধ্যে হতে হবে। সদ্যদের মধ্যে যেমন প্রয়োজনে অন্য সদস্যের নিকট থেকে রক্ত গ্রহণ করবে তেমনি অন্য সদস্যের প্রয়োজন অবশ্যই রক্ত দান করতে হবে। সে ক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অবশ্যই পালনীয়। সদস্যদের জন্য রয়েছে কিছু সুযোগ-সুবিধা; যেমনÑ প্রত্যেক সদস্যকে দেয়া হবে একটি আইডি কার্ড, যেটি প্রদর্শন করলে আমাদের নির্দিষ্ট হাসপাতাল বিশেষজ্ঞ ডাক্তারদের নিকট যথাক্রমে নির্দিষ্ট হারে ডায়াগনস্টিক ফি ও ডাক্তার কনসালসটেন্সি ফি ছাড় পাবে।

ডাক্তার ও মেডিকেল স্টুডেন্টদের নিয়ে গঠন করা হয়েছে আলাদা আলাদা ফোরাম। এরিয়া ও মেডিকেল কলেজ ভিত্তিক গঠিত এসব ফরামের সদস্যরা একটি নির্দিষ্ট বিষয়ের উপর ইন্টারনেটে সরাসরি আর্টিকেল সাবমিট মতামত প্রকাশ করতে পারবে এবং অন্যের আর্টিকেল দেখতে পারবে। আমাদের বিজ্ঞবিচারক দ্বারা নির্বাচিত এখানে বেস্ট রাইটআপকে আমরা বিশেষভাবে সম্মানিত করবো।

জরুরি প্রয়োজনে রোগী বাহনের জন্য এ্যাম্বুলেন্স, মুমূর্ষ অবস্থায় বিভিন্ন গ্র“পের রক্ত না পাওয়া, গেলেও সে রক্তের বিশুদ্ধতা কতোটুকু জানা দুষ্কর। আর এসবকিছু একই প্ল্যাটফর্মে এনে দিতেই মেডিকেল ইনফোবিডি’র এই ক্ষুদ্র প্রচেষ্টা। বিশেষ করে যারা আজ স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত, না পায় ডাক্তার না পায় ওষুধ তাদের যদি একজনেরও কাজে আসলে সেটিই হবে মেডিকেল ইনফোবিডি’র সাফল্য।

আমাদের সামাজিক কার্যক্রম :
ক) ফ্রি মেডিকেল ক্যাম্প : রাজধানীসহ দেশের বিভিন্ন নি¤œবিত্ত এলাকাতে দিন ব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজ করা হয়। এখানে দেশের খ্যাতিমান ডাক্তারদের উপস্থিতিতে চিকিৎসা সেবা এবং ফ্রি ওষুধ প্রদান করা হয়।
খ) স্বাস্থ্য বিষয়ক সেমিনার : বিভিন্ন স্বাস্থ্য দিবস উপলক্ষে সেমিনাব বা নতুন কোন রোগের প্রদুর্ভার দেখা দিলে জনগনের মধ্যে সচেতনাতার লক্ষ্যে মেসিনারের আয়োজন করা হয়ে থাকে।
গ) ব্লাড ডোনার সোসাইটি : ব্লাড ডোনার সোসাইটির মাধ্যমে মেডিকেলইনফোবিডি সাধারন মানুষের চাহিদা অনুযায়ী রক্ত আদান প্রদান করে থাকে। এখানে কোন ব্লাড ব্যাংক থাকবে না। যখন যার রক্তের প্রয়োজন হবে তখন সে সোসাইটির মধ্যে যার রক্তের গ্রুপের সাথে মিলে যাযে তার রক্ত নিতে পারবে।
ঘ) মাসিক প্রকাশনা : দেশের সব শ্রেণী পেশা লোকজনের মধ্যে স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মেডিকেল ইনফোবিডি মাসিক বুলেটিন মেডিকেল ভয়েস প্রকাশ করে থাকে।
প্রতিষ্ঠান ভিত্তিক ব্লাড গ্রুপিং করা
ডেন্টাল চেক আপ করা
জাতীয় কোন ইস্যু নিয়ে সেমিনার সিম্পোজিয়া করা
মেডিসিন ও থেরাপিউটিকস বিষযক প্রকাশনা মেডিসিন প্লাস, এছাড়া ’মেডিসিন প্লাস’ এর একটি

মোবাইল অ্যাপস
অনলাইন ডাক্তার এ্যাপোয়েন্টমেন্ট সিস্টেম। এর একটি ভার্ষন মোবাইল অ্যাপস শেষের পথে

মেডিকেল ইনফো ইতোপুর্বে ঢাকা শহরের বিভিন্ন নিম্ন আয়ের মানুষের মাঝে দেশের খ্যাতিমান ডাক্তারদের নিয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প করেছে। এর মধ্যে উল্লেখযেগ হলো- রাজধানী যাত্রাবাড়ির ধোলাইপার স্কুল মাঠ, শ্যামলি আদাবর এলাকায়, কালাচাঁদপুর লন্ডন ইন্টা. স্কুল, মধ্য বাড্ডা এবং গোড়ান অন্যতম।

ব্যক পেইন নিয়ে রাজধানীর হামদর্দ ভবনে ভিডিও প্রিজেন্টেসনসহ সেমিনার, হার্টের অসুখ নিয়ে রাজধানীর ইস্কাটনে সেমিনার করেছে।

মেডিকেল ইনফোবিডি এসব কার্যক্রম পরিচালনা করে রাজধানীর খ্যাতিমান বিশেষজ্ঞ ডাক্তার ও স্থানীয় ডাক্তারদের দ্বারা সমন্বয়ে একটি টিমের মাধ্যমে যেখানে দেশীয় কিছু ওষুধ কোম্পানির নিকট থেকে ফ্রি ওষুধ নিয়ে স্থানীয় হাসপাতাল থেকে মেশিনারী সংগ্রহ করে। এখানে যে সকল বিশেষজ্ঞ ডাক্তার বা নার্স আসেন তারা সবাই সামাজিক দ্বায়বদ্ধ থেকেই আসেন। তাদের সর্বনিম্ন সম্মানিও আমরা দিতে পারি না।

মেডিকেল ভয়েস
মেডিকেল ইনফোবিডি’র একটি প্রকাশনা হলো ‘মেডিকেল ভয়েস’। ‘মেডিকেল ভয়েস’ একটি স্বাস্থ্যসেবা সংক্রান্ত বহুল প্রচারিত পাক্ষিক প্রকাশনা। চিকিৎসা ও স্বাস্থ্য সেবাকে সবশ্রেণীর মানুষের হাতের নাগালে পৌঁছে দেয়ার উদ্দেশ্য সামনে রেখে আমাদের এই উদ্যোগটি গ্রহণ করা। এই প্রকাশনায় আমরা সাধারণত প্রকাশ করে থাকি- দেশের ডাক্তার, হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টার, ক্লিনিক, মেডিসিন, এনিমেল হেলথ, হেলথ এন্ড বিউটি টিপস, হোমিও, আয়ুর্বেদিক, ইউনানী, হারবালসহ বিভিন্ন চিকিৎসা ও স্বাস্থ্য সংক্রান্ত বিশেষজ্ঞ ডাক্তারের উপদেশ ও পরামর্শ, বিভিন্ন রোগের লক্ষণ, কারণ, প্রতিকারের উপায়, এসংক্রান্ত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ।

মেডিসিন প্লাস
মেডিকেল ইনফোবিডি অন্যতম প্রোডাক্ট হলো ‘মেডিসিন প্লাস’ মেডিসিন ও থেরাপিউটিকস বিষয় এই এ্যাপসটি বিশেষ করে সচেতন মহল ও ডাক্তারদের জন্য বিশষভাবে গুরুত্বপুর্ন ভুমিকা রাখবে।

ডক্তর এ্যাপয়েন্টমেন্ট সিস্টেম
সাধারন জনগনের চিকিৎসাসেবা সহজ করতে আমরাই দদশে প্রথম চালু করেছি অনলাইন ডাক্তার এ্যাপয়েন্টমেন্ট সিস্টিম। এখন থেকে যে কেহ দেশে-বিদেশে, যেখান- সেখান থেকে মোবাইলের মাধ্যমে ডাক্তারদের এ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন …

এছাড়াও মেডিকেল ভয়েসে থাকবে হেলথ সেক্টরের বিভিন্ন সমস্যা ও সম্ভবনা, জাতীয় ও আন্তর্জাতিক সংবাদ, গবেষনা ও উদ্ভাবনি, সচিত্র প্রতিবেদন, এতদসংক্রান্ত সরকারের বিভিন্ন রূলস এবং পলেসি, এডুকেশন, মেডিকেল ইক্যুইপমেন্ট, ডাক্তার-মেডিকেল ফাইন্যান্স এবং এ সেক্টরের চাকরি সংবাদ।

মেডিকেল ইনফোবিডি ব্লাড ডোনার সোসাইটি
মেডিকেল ইনফোবিডি জরুরী রক্তের প্রয়োজনে তৈরি করেছে মেডিকেল ইনফো ব্লাড ডোনার সোসাইটি। এখানে শুধু সদস্যদের মধ্যেই রক্তের দেয়া নেয়া করা যায়। এর সোসাইটির সদস্যরা নির্দিষ্ট হসপিটাল এবং ডাক্তারদের মাঝে পেয়ে থাকে ডায়াগনস্টিক ফি এবং ডাক্তার ভিজিট ফি’র কমিশন।

আমাদের দাবী সমুহ

১. স্কুল ও কলেজ পর্যায়ে প্রতিটি প্রতিষ্ঠানে একজন করে ফুলটাইম বিশেষজ্ঞ ডাক্তার নিযুক্ত করা
২. দেশের ইউনিয়ন পর্যায়ে একটি প্রাথমিক চিকিৎসা কেন্দ্র প্রতিষ্ঠা করা
৩. দেশের ইউনিয়ন পর্যায়ে একটি করে পশু চিকিৎসা কেন্দ্র প্রতিষ্ঠা করা
৪. উপজেলা পর্যায়ে একটি পূর্ণাঙ্গ হেলথ কমপ্লেক্স চালু রাখা
৫. জেলা পর্যায়ে একটি করে মেডিকেল কলেজ ও নাসিং স্কুল প্রতিষ্ঠা করা

মেডিকেল ইনফোবিড এসব দাবীসমূহ আদায়ে সামাজিক ভাবে আন্দোলন গড়ে তুলবে। মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির মাধ্যমে সরকারকে অবহিত করবে।

ফোরাম
ডাক্তার ও মেডিকেল স্টুডেন্টদের নিয়ে গঠন করা হয়েছে আলাদা আলাদা ফোরাম। এরিয়া ও মেডিকেল কলেজ ভিত্তিক গঠিত এসব ফরামের সদস্যরা একটি নির্দিষ্ট বিষয়ের উপর ইন্টারনেটে সরাসরি আটিকেল সাবমিট মতামত প্রকাশ করতে পারবে এবং অন্যের আটিকেল দেখতে পারবে। আমাদের বিজ্ঞবিচারক দ্বারা নির্বাচিতএখানে বেস্ট রাইটআপকে আমরা ক্রেস্ট দিয়ে সম্মানিত করবো।

রক্ত, চক্ষু ও কিডটি দান
স্বাস্থ্যসেবাকে সহজ লভ্য করতে আমাদের আরেকটি অনুষদ হলো রক্ত, চক্ষু ও কিডনি দান। এখানে রক্ত, চক্ষু ও কিডনি দান করতে হলে প্রথমে আমাদের সদস্য হতে হবে। যাদের ছবি ও বায়োডাটা এই ওয়েব সাইটে প্রকাশ করা হবে। সদস্য হতে হলে তার কিছু শর্ত আছে যেমন- সুস্থ্য মস্তিস্কের অধিকারি হতে হবে, বয়স ১৫ থেকে ৫৫ মধ্যে হতে হবে। প্রতিটি সদস্যকে অবশ্যই প্রয়োজনে রক্তা প্রদান করতে হবে। সদস্যদের জন্য রয়েছে কিছু সুযোগ-সুবিধা